iswarchandra vidyasagar

Mohool Potrika
Login Here  Login::Register
নারী স্বাধীনতা ।। রোশেনারা খান

swadhinota 

স্বাধীনতা বলতে কী বোঝায় ? এর উত্তর  বা সংজ্ঞা সমাজের বিভিন্ন  শ্রেণির নারী-পুরুষের কাছে বিভিন্ন রকম। আসলে বহু যুগ ধরে পুরুষ ও পুরুষ-তান্ত্রিক  সমাজব্যবস্থায় ধর্মের নামে নারীকে  সামাজিক রীতি-নিয়মের বেড়াজালে  আষ্টেপৃষ্ঠে বেঁধে গৃহবন্দি করে রাখার পক্ষপাতদুষ্ট রেওয়াজ চলে আসছে। নারীকে অবদমিত করে রাখার মধ্যে পুরুষের পৌরুষের দম্ভ প্রকাশ পায়। তবে আমাদের দেশে আদি যুগে এমনটা ছিলনা। 

   শ্রুতি যুগে ভারতীয় মহিলাদের নানা ক্ষেত্রে স্বাধীনতা ছিল। বাড়ির বাইরে বেরিয়ে নানা বিষয়ে শিক্ষা লাভ করত। তাদের স্বামী নির্বাচন করার স্বাধীনতা ছিল। মহিলা হয়েও তাদের যজ্ঞ করার স্বাধীনতা ছিল। পরবর্তী কালে, মানে স্মৃতি যুগে মনু নারীর সব স্বাধীনতা কেড়ে নিয়ে তাদের গৃহবন্দি করে রাখার নির্দেশ দেন। পাঁচ বছরের মেয়েও যখন তখন নিজের বাবার সামনে বের হতে পারত না। বাল্যবিবাহের ফলে মেয়েদের শিক্ষা-দীক্ষা বন্ধ হয়ে গেল। এভাবেই  ধীরে ধীরে নারী সমাজ পুরুষদের থেকে ক্রমশ পিছিয়ে পড়তে লাগল। বুদ্ধের সময়ে ভারতীয় নারী কিছুটা স্বাধীনতা পেয়ে থাকলেও পরবর্তী কালে আবার তাদের স্বাধীনতা কেড়ে নেওয়া হয়। শুধু তাই-ই নয়, ধর্মের নামে ক্রমশ নারীর জীবনকে নানারকম   নির্মম বিধিনিষেধের নাগপাশে বন্দী করে ফেলা হয়।  বিশেষ করে বিধবা  মহিলাদের  ওপর চলতে থাকে অমানুষিক নির্যাতন। তাদের মানুষ হিসেবেই গণ্য করা হত না। মধ্যযুগে সবচেয়ে বেশি মহিলারা তাদের অধিকার, পক্ষান্তরে স্বাধীনতা হারিয়েছে। মুসলিমদের মতো হিন্দু মহিলাদের মধ্যেও পর্দা প্রথার প্রচলন শুরু হয়। মেয়েদের বাড়ির বাইরে বেরিয়ে সবরকম শিক্ষা লাভ করা বন্ধ করে দেওয়া  হয়েছিল। প্রসঙ্গত জানাই জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের মহিলাদের পালকিসহ  ডুবিয়ে গঙ্গাস্নান করানো হত। প্রচার করা হত, মেয়েরা লেখাপড়া শিখলে অল্প বয়সে বিধবা  হবে, তাদের জরায়ুর বিকৃতি ঘটবে। তারা কোন দিনও পুত্র সন্তানের জন্ম দিতে পারবে না। স্ত্রীর ইচ্ছার বিরুদ্ধে জোর করে সহমরণে পাঠানো তো ছিলই,  এছাড়াও নানা ধরনের যুক্তিহীন প্রথার প্রচলন করা হয়েছিল। বিধবার সম্পত্তি কেড়ে নেওয়ার জন্য তাকে বাড়িতে থাকতে না দিয়ে সামান্য মাসোহারার  পরিবর্তে কাশী পাঠিয়ে দেওয়া হত। তারপর ধীরে ধীরে মাসোহারা বন্ধ করে দিয়ে তাদের ভিক্ষা  করতে বাধ্য করা হত। কেরালায় এক শ্রেণির জনজাতি মহিলাদের প্রকাশ্য স্থানে স্তন ঢেকে রাখার জন্য , স্তনের আকার অনুযায়ী কর দিতে হত। কর প্রধানরা বাড়ি বাড়ি গিয়ে মেয়েদের থেকে কর আদায় করত। ১৯২৪ সাল পর্যন্ত এই কর চালু ছিল। তবে কেউ কেউ বলেন বর্ণ হিন্দুদের সম্মান জানাতেই নাকি নিম্ন বর্ণের বা অস্পৃশ্য মহিলাদের স্তন খুলে রাখতে হত। মনু এস পিল্লাই ও আরও কয়েকজন পণ্ডিতের মতে কর একটা দিতে হত ঠিকই, তবে তার সঙ্গে স্তনের আকার বা স্তন ঢেকে রাখার কোন সম্পর্ক ছিলনা। তবে এই মত যে সবাই বিশ্বাস করেন , তা  কিন্তু নয়। সেই সময় গৌরীদান প্রথা ছিল। নরকবাস থেকে বাঁচতে অনেকেই আট বছরের মেয়ের সঙ্গে আশি বছরের বৃদ্ধের বিয়ে দিতে বিন্দু মাত্র কুণ্ঠা বোধ করতেন না। কিছুদিন পর স্বাভাবিক ভাবেই মেয়েটি বিধবা হত। স্বামী কী ? সে তা জানলনা অথচ তাকে জীবনভর বৈধব্যের নির্মম আচার মেনে চলতে হত।
        ব্রিটিশ শাসনকালে ইংরেজ সরকারের  সহযোগিতায়  সমাজ সংস্কারক রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ ঠাকুর ও আরও কিছু মুক্ত চিন্তার মানুষ ভারতীয় মহিলাদের বেশকিছু ক্ষেত্রে স্বাধীনতা ফিরিয়ে দিতে সক্ষম হয়েছিলেন। সতীদাহ প্রথা আইন করে বন্ধ করা হয়েছিল। ফলে কিছু মহিলা বেঁচে থাকার স্বাধীনতা পেয়েছিলেন। আইন করে নারী ও পুরুষের বিবাহের সর্বনিম্ন বয়স বেঁধে দেওয়া হয়েছিল। যদিও আজও মেয়েদের বাল্যবিবাহ প্রথা নির্মূল করা সম্ভব হয়নি। তবে এক্ষেত্রে সরকারি প্রচেষ্টা জারি আছে। বিভিন্ন সময়ে নারী পুরুষের বিবাহের সর্বনিম্ন বয়স বাড়ানো হয়েছে। তবু  বিবাহে নিজস্ব মত প্রকাশের স্বাধীনতা  সমাজের সব শ্রেণির নারী আজও পায়নি।
  বহু সংগ্রামের ও বিবর্তনের ফলে আজ নারী অনেকাংশে স্বাধীনতা পেয়েছে ঠিকই , কিন্তু মানুষ তাদের সুবিধা মতো নারী স্বাধীনতার অর্থ বা সংজ্ঞা নির্ধারণ করে চলেছে। স্বাধীনতা পেতে পেতে কেউ কেউ কবে যে তাকে সেচ্ছাচারিতায় নিয়ে চলে  গেছে, তা তারা জানেই না। জানলেও তা স্বীকার করে না। আবার আর এক শ্রেণির নারী জানেই না, নারী স্বাধীনতা কাকে বলে? কী কী ক্ষেত্রে তারা স্বাধীনতা পেতে পারে।অত্যাধুনিক মহিলারা যদি অর্থনৈতিক দিক দিয়ে স্বনির্ভর হন, বা না হন তাঁরা অনেকেই থামতে শেখেননি। ফলে জীবনে এবং সংসারে নেমে আসে অবাঞ্ছিত অশান্তি । এদের কাছে স্বাধীনতা মানে সাংসারিক জীবনকে উচ্ছন্নে পাঠিয়ে পার্টি, ক্লাব, শপিং ইত্যাদি নিয়ে মেতে থাকা, অর্ধ উলঙ্গ পোশাক পরে বাইরে ঘোরা । সবথেকে লজ্জার এবং দুর্ভাগ্যের বিষয় হল, মেয়েদের পোশাক নিয়ে বলতে গেলে বহু নারীবাদী ফোঁস করে ওঠেন। এরা পরিবারের অর্থ বোঝেনা। টাকা বোঝে। টাকা দিয়ে বাড়িতে কাজের লোক, রান্নার লোক রাখা যায়, বাচ্চার জন্য আয়া গৃহশিক্ষক রাখা যায়। মানুষের বেঁচে থাকার জন্য টাকার প্রয়োজন ঠিকই, তার মানে এই নয় যে টাকার বিনিময়ে সব পাওয়া যায়। একটি পরিবারের জন্য শ্রদ্ধা ,ভালবাসা, স্নেহ, মমতার অত্যন্ত প্রয়োজন, এগুলোই সম্পর্কগুলোকে বেঁধে রাখে। এগুলো ধীরে ধীরে পরিবার থেকে হারিয়ে যাচ্ছে বলেই তুচ্ছ কারণে সংসার ভাঙছে । এতে  সব থেকে বেশি ক্ষতি হচ্ছে শিশু সন্তানের ও বৃদ্ধ বাবা মায়ের। সন্তানকে পাঠিয়ে দেওয়া হচ্ছে হস্টেলে, আর বৃদ্ধ বাবা মাকে বৃদ্ধাশ্রমে। ভারতীয় সমাজের যে  পারিবারিক বন্ধন, তা ক্রমশ এভাবেই নষ্ট হয়ে যাচ্ছে। 
   আর এক শ্রেণির মহিলা আছে, যারা পুরোপুরি পুরুষনির্ভর হওয়ার কারণে জানেইনা ‘নারী স্বাধীনতা’ কী? পুরুষদের প্রদেয় নির্ধারিত গণ্ডির মধ্যে থেকে এরা নিরাপদ বোধ করে। ‘যা কিছু হোক মাথায় আছেন পরমগুরু স্বামী’। এই পুরুষ  নির্ভরতার কারণে এদের যে শুধু নিজের বিষয়ে বা পারিবারিক কোন বিষয়ে  সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা নেই, তা কিন্তু নয়, এদের কারণে অকারণে পুরুষের অকথ্য অত্যাচারও সহ্য করতে হয়। আমাদের দেশে ব্যক্তিগত আইন বলবৎ  থাকায়, সবচেয়ে বেশি মুসলিম মহিলারা পরাধীন। ইসলাম ধর্মে মেয়েদের বেশকিছু ক্ষেত্রে  স্বাধীনতা দেওয়া হলেও, সবকিছু নিয়ন্ত্রণের দায়িত্ব দেওয়া হয়েছে পুরুষকে। তাই তারা পুরুষের  নির্দেশ মেনে চলে ধর্মের ভয়ে। এরা দেশের সংবিধান  মানেনা। মানে মুসলিম পার্সোনাল ল বোর্ডের ফতোয়া। 
      নারী স্বাধীনতা মানে হল, তার আধিকার সম্বন্ধে সচেতন থাকা। সেইসঙ্গে নিজের দায়িত্ব সম্বন্ধে সচেতন থাকা এবং তা পালন করা। সে দায়িত্ব শুধু পারিবারিক নয়, সামাজিকও। তবে এই স্বাধীনতা অর্জন করতে হবে। স্বাধীনতা ও স।স্বেচ্ছাচারিতার  সীমারেখা নিজেকেই ঠিক করতে হবে। এর অনেকটাই নির্ভর করে পরিবার, পরিস্থিতি ও মানসিক দৃঢ়তার ওপর।তবে এই ২১ শতকে দাঁড়িয়ে স্বাধীনতার ক্ষেত্রে লিঙ্গভেদে নারী পুরুষের বহু ক্ষেত্রে অধিকারগত পার্থক্য প্রকট ভাবে প্রকাশ পায়। যা উন্নয়নশীল দেশে কোনও ভাবেই কাম্য নয়।
 
                          
লেখকের অন্যান্য লেখা

swadhinata pra

গদ্য : স্বাদহীনতার কাহানি



Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1456

স্বাদ হীনতার কথা ।। প্রিয়াঙ্কা
Priyanka ।। প্রিয়াঙ্কা

ডিভোর্স শব্দ টা আমি প্রথম শুনি আমার যখন ১০/১১ বছর  বয়স।   আমার বাড়ি অসমের বরাক ভ্যালির ছোট্ট একটা ডিস্ট্রিক্ট করিমগঞ্জে। একান্নবর্তী পরিবারে জন্ম। একদিন একজন মহিলা এলো, ওর বাবা বাড়ি বাড়ি দুধ বিক্রি করেন, তিনি নিজেই নিয়ে এসেছেন সেই মহিলা কে।…

Aug 10, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 4566

স্বাধীন লেখা এবং স্বাদহীন লেখা ।। বিপ্লব গঙ্গোপাধ্যায়
Biplab Gangopadhyay ।। বিপ্লব গঙ্গোপাধ্যায়

স্বাধীন লেখা এবং স্বাদহীন লেখা। এরকম দুটি শিবির আমরা কল্পনা করতে পারি অনায়াসে । কল্পনা নয়, বাস্তবেও আমরা দেখি একধরণের লেখার অক্ষরে কোথাও বন্দিত্বের দাগ নেই। ঋজু টানটান শিরদাঁড়া। শব্দের ভেতর থেকে বেরিয়ে আসছে অপরিসীম তেজ। আবার কিছু লেখা থাকে…

Aug 5, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 4308

তুলির টানে স্বাদ–হীন সময় ।। অঙ্কন মাইতি
Ankan ।। অঙ্কন

" প্রভু, আপনি সর্বজ্ঞপণ্ডিত, ভবিষ্যৎদ্রষ্টা।  জগৎটাকে পরিবর্তন করে সব কালিমা দূর করে দিন। আমিও আমার ছবি মুছে দেব।" মাইকেলেঞ্জেলোর এই স্বাধীনতার আর্তি হয়তো পথ দেখালো আগামী দিনের শিল্পীদের। আধুনিক চিত্রকলার স্বাধীন ভাবনার যুগ শুরু হলো ১৮১৯ সালে জাত,  ফরাসি শিল্পী গুস্তাভে…

Aug 13, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1808

স্বাদহীন স্বাধীনতা ।। তৈমুর খান
Taimur Khan ।। তৈমুর খান

–আমরা কি স্বাধীন? –হ্যাঁ আমরা স্বাধীন। ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট আমরা স্বাধীনতা পাই। –ওটা স্বাধীনতা নয়, ক্ষমতা হস্তান্তর। ব্রিটিশরা ভারতকে ভাগ করে ক্ষমতা হস্তান্তর করে গেলেন মাত্র। আমরা একই শাসনের ভেতর পাল্টানো শাসককে পেলাম। ব্রিটিশ শাসকের বদলে এল ভারতীয় শাসক। –এতো অদ্ভুত কথা…

Aug 5, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 2229

স্বাদহীনতার জীবন : উপভোগ্য এক নোতুন পৃথিবী ।। বিভাবসু
Bibhabosu ।। বিভাবসু

  স্বাদহীনতার জীবন : উপভোগ্য এক নোতুন পৃথিবী।। বিভাবসু  ।। এক ।। স্বাদহীনতার প্রসঙ্গে ঢুকে পড়ার আগে, হে আমার জিহ্বার দেবতা, হে আমার বোধের দেবতা, হে তৃপ্তির দেবতা, তোমাদের আমি আমার বিস্বাদ ও বিষাদগ্রস্থ জীবনের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। একসময়ে আমি তোমাদের…

Aug 5, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1064

ভয় ।। অর্পিতা আচার্য
Arpita Acharya ।। অর্পিতা আচার্য

   "যে কেড়েছে বাস্তুভিটে, সেই কেড়েছে ভয় আকাশ জুড়ে লেখা আমার আত্মপরিচয় " আমি সন্দীপা। আসামের শিলচরে থাকি। এই ভারতবর্ষেরই একটা ছোট্ট নগর --ঝাঁ চকচকে শহরের তুলনায় একটা দেহাতি জনপদ, কিছু পাহাড় টিলা আর বাংলাভাষায় কথা বলা কয়েকটা মানুষ। এতো সাধারণ একটা শহর…

Aug 13, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 841

জল জঙ্গল জমিন / হড় মিতানের ঋণ ।। গৌতম মাহাত
Gautam Mahata ।। গৌতম মাহাত

    দীর্ঘ স্বাধীনোত্তর সময়ের পরেও অন্ধকার থেকে অন্ধকারে থেকে গ্যাছে জঙ্গলমহল তথা আদিবাসী সমাজ। তাদের থেকে হস্তান্তর হয়েছে জল জঙ্গল জমিনের অধিকার। দেশ স্বাধীন হয়েছে কিন্তু সেই অনন্ত আলোর ছোঁয়া পৌঁছতে পারেনি যার বা যাদের সমাজের চৌকাঠে তারা আদিবাসী।         যাদের…

Aug 14, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1284

‘‘জীবন কাটালেন কী রকম?’’–‘‘ভালো’’ ।। আশিস মিশ্র
Ashis Mishra || আশিস মিশ্র

  " জীবন কাটালেন কী রকম " " ভালো " " আপনার কোনো শত্রু ছিল? " " তারা আমাকে সৃষ্টিকাজ থেকে সরাতে পারে নি। " " আর খ্যাতি?" " কাজকে করে দিয়েছে কর্তব্য।" " আর আপনার বন্ধুরা? " " আমার কাছ থেকে চেয়েছে আরো কাজ।" " আর নারীরা?" " আমার…

Aug 5, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 3637

স্বাদহীনতা অথবা স্বাধীনতা ।। সমর দেব
Samar Deb ।। সমর দেব

    স্বাধীনতা মানে তো নিজের অধীনতা। এই সরল বয়ানে প্রশ্ন ওঠা স্বাভাবিক এই যে, মানুষ কী সত্যিই নিজের অধীনে ছিল কোনোকালেই? অথবা, মনীষী বাক্য, মানুষ  স্বাধীন হয়েই জন্মায় এবং পরে সে পরাধীনতার বশীভূত হয়। সেটাও পুরোপুরি ঠিক নয় বোধহয়। জন্মমুহূর্তেই শুরু…

Aug 7, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1061

হে আমার দেশ ।। অভিনন্দন মুখোপাধ্যায়
Avinandan Mukhopadhyay ।। অভিনন্দন মুখোপাধ্যায়

স্বাদ এবং সাধ, এই দুই এক অনন্য বন্ধুবৃত্তের দুই জোড়া। একের জন্য অন্যের মরিয়া হামদর্দি। অথচ বহুত্ত্বের ক্ষেত্রে এই দুইয়ের এক হওয়া হয়না, হয়নি। এ আমার দেশ - খিদের দেশ, দারিদ্রের দেশ, পরিযায়ী শ্রমিকের দেশ, দিনে অধিকাংশের ২০ টাকার নিচে আয়…

Aug 13, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1148

ছোলামুড়ি ।। অলক জানা
Alok Jana || অলক জানা

  ঝড় ভাইরাস মাটিকম্পন পেরিয়ে বরাবরের মতো খামতিহীন এবারও ভারতবর্ষে ১৫ আগস্ট চলেই এলো। মেঘ বৃষ্টির বেরসিক খলনায়কত্ব, উল্কাপাত মরশুম। এক কথায় সমস্ত রকম নেগেটিভ স্পর্শকাতর ইস্যুগুলো সামলে টিকে থাকতে হবে এটাই এখন বড় কথা। তবুও ভালো স্বাধীনতার আলো হাওয়ায় অন্তত…

Aug 13, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 964

স্বাধীনতার স্বাদহীনতা ।। সুদেষ্ণা ঘটক অধিকারী
Sudesna Ghatak Adhikari ।। সুদেষ্ণা ঘটক অধিকারী

  স্বাদহীনতার কাহিনী বলতে গিয়ে আমার মতো, আমাদের মতো স্বাস্থ্য বিভাগের তৃণমূল স্তরের কিছু কর্মীর স্বাধীনতার স্বাদহীনতাকেই বেছে নিলাম। স্বাধীনতাও যে স্বাদহীন হয় স্বাধীনতার এতো বছর পরেও বা Covid-19 এর উপসর্গের মতো মাঝে মাঝেই তার মিষ্টি গন্ধটাও যে দম বন্ধ করা…

Aug 14, 2020
Card image




গদ্য : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 889

শিক্ষকের স্বাধীনতা–শিক্ষকের স্বাদহীনতা ।। শোভা ভট্টাচার্য্য
Shobha Bhattacharya ।। শোভা ভট্টাচার্য্য

মানুষের অন্তর্নিহিত পূর্ণতার বিকাশ সাধনের নাম শিক্ষা। শিক্ষার মূল উদ্দেশ্য হল জ্ঞানের বিকাশ। জ্ঞানের উন্মেষ না হলে চিত্তের বোধন হয় না। শিক্ষা কেউ কাউকে দিতে পারেনা। সুশিক্ষিত লোকমাত্রেই স্বশিক্ষিত। তবুও কারও না কারও কাছ থেকে কিছু শিক্ষা তো নিতেই হয়।…

Aug 14, 2020
আরও পড়ুন
«
  • 1
  • 2
  • 3
  • 4
»

গল্প: স্বাদহীনতার কাহানি



Card image




গল্প : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 2603

আজ স্বাধীনতা দিবস ।। অ্যাঞ্জেলিকা ভট্টাচার্য
Anjelika Bhattacharjee ।। অ্যাঞ্জেলিকা ভট্টাচার্য

    পাশের বাড়ির টিয়াটা সারাদিন ডেকে চলেছে।মিনতি একমনে বারান্দার গ্রিল মুছতে থাকে । টিয়ার ডাকে  একবার করে পাশের বাড়ির পোলুদের বারান্দার দিকে চোখ চলে যায়। খাঁচাটা বেশ বড় , তারমধ্যে আবার দোলনা আছে। চারদিন হল টিয়াটা এই শহরে এসেছে। পোলুর মামাবাড়ি…

Aug 5, 2020
Card image




গল্প : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 4652

শোধ ।। ওবায়দুল বারী
Obaidul Bari ।। ওবায়দুল বারী

  নূরীর মন টা আজ বেশ কিছুদিন ধরেই অজানা আশঙ্কায় ভর করে আছে। কোনো কিছুতেই মন বসাতে পারছে না। সেয়ানা মেয়ে ঘরে রাখা ঠিক হবেনা ভেবে, সেই যে বাবা বিয়ে দিয়ে দিল... সেজন্যে তো মন খারাপ হয়েই ছিল। শুধু শফিকের একটা…

Aug 5, 2020
Card image




গল্প : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 1062

রবিবাসরীয়র জন্য গল্প ।। শুদ্ধেন্দু চক্রবর্তী
Suddhendu Chakraborty ।। শুদ্ধেন্দু চক্রবর্তী

ডোরবেল বাজাবার সময়  অনীক ভেবেছিল একটা রূপকথার পরি দরজাটা খুলে দেবে। কী যেন নাম বলেছিল ফেসবুকে? নির্ঘাত জালি নাম। আজকাল ওইসবই তো চলে। ও হ্যাঁ । মনে পড়েছে। কুয়াশা।              অথচ যে মেয়েটা অনীককে চমকে দিয়ে…

Aug 10, 2020
Card image




গল্প : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 4047

শিশুর স্বাধীনতা– শিশুর অধিকার ।। সহদেব প্রধান
Sahadev Pradhan ।। সহদেব প্রধান

এক. সিংহাসনে সাদা চামড়ার বদলে বাদামি চামড়ার বসাটা স্বাধীনতা নয়। স্বাধীনতা হলো মানুষের কিছু মৌলিক অধিকার পূরণ। শিশুদের ক্ষেত্রেও এই কথা প্রযোজ্য। আন্তর্জাতিক আইন অনুসারে ১৮ বছর বয়সের নীচে সবাই শিশু। জীবন, স্বাস্থ্য, শিক্ষা, নিরাপত্তা, বিকাশের উপযুক্ত পরিবেশের অধিকারগুলি শিশুর মৌলিক…

Aug 11, 2020
আরও পড়ুন

প্রবন্ধ : স্বাদহীনতার কাহানি



Card image




প্রবন্ধ : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 824

নারী স্বাধীনতা ।। রোশেনারা খান
Roshenara Khan ।। রোশেনারা খান

  স্বাধীনতা বলতে কী বোঝায় ? এর উত্তর  বা সংজ্ঞা সমাজের বিভিন্ন  শ্রেণির নারী-পুরুষের কাছে বিভিন্ন রকম। আসলে বহু যুগ ধরে পুরুষ ও পুরুষ-তান্ত্রিক  সমাজব্যবস্থায় ধর্মের নামে নারীকে  সামাজিক রীতি-নিয়মের বেড়াজালে  আষ্টেপৃষ্ঠে বেঁধে গৃহবন্দি করে রাখার পক্ষপাতদুষ্ট রেওয়াজ চলে আসছে। নারীকে…

Aug 10, 2020
Card image




প্রবন্ধ : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 4805

বিস্মৃতির ধুলায় মলিন ঘাটাল মহকুমার স্বদেশী আন্দোলন ।। দেবাশিস কুইল্যা
Debasish Kuila ।। দেবাশিস কুইল্যা

  বিস্মৃতির ধুলায় মলিন ঘাটাল মহকুমার স্বদেশী আন্দোলন                  দেবাশিস কুইল্যা       ঘাটাল ; পশ্চিম মেদিনীপুর জেলার উত্তর পূর্বে অবস্থিত আয়তনে ৯৫২.২৮ বর্গ কিমি ১৮৭৬ খ্রীষ্টাব্দে স্বতন্ত্র মহকুমার স্বীকৃতি পায় । এই মহকুমার প্রাচীন ইতিহাসের…

Aug 5, 2020
Card image




প্রবন্ধ : স্বাদহীনতার কাহানি   দেখেছেন : 4808

স্বাধীনতার এত বছর পরেও লোকশিল্পীদের স্বাদহীনতার কাহিনী ।। ভাস্করব্রত পতি
Bhaskarbrata Pati ।। ভাস্করব্রত পতি

"বিটির বিঁহা দিব কেমনে / আমার ঘুম ধরেনা নয়নে / এমনি মুগের রীতিনীতি / পণ ছাড়া বিকায় না / বিটির বিঁহা দিব কেমনে" -- এভাবেই টুসুগানে আমাদের সমাজের আঁধার কাহিনীর সুর তোলে। এ কান্না শিল্পীদের জীবনেও। কান্নার আওয়াজে দেওয়াল কাঁপে।…

Aug 11, 2020
আরও পড়ুন

স্বাদহীনতার কাহানি - সংখ্যায় প্রকাশিত লেখা সমূহ



মহুল ওয়েব প্রকাশিত বিভিন্ন সংখ্যা



করোনা Diary



আমাদের কথা

আমাদের শরীরে লেপটে আছে আদিগন্ত কবিতা কলঙ্ক । অনেকটা প্রেমের মতো । কাঁপতে কাঁপতে একদিন সে প্রেরণা হয়ে যায়। রহস্যময় আমাদের অক্ষর ঐতিহ্য। নির্মাণেই তার মুক্তি। আত্মার স্বাদ...

কিছুই তো নয় ওহে, মাঝে মাঝে লালমাটি...মাঝে মাঝে নিয়নের আলো স্তম্ভিত করে রাখে আখরের আয়োজনগুলি । এদের যেকোনও নামে ডাকা যেতে পারে । আজ না হয় ডাকলে মহুল...মহুল...

ছাপা আর ওয়েবের মাঝে ক্লিক বসে আছে। আঙুলে ছোঁয়াও তুমি কবিতার ঘ্রাণ...

 

 

কবিতা, গল্প, কবিতা বিষয়ক গদ্য পাঠাতে পারেন ইউনিকোডে ওয়ার্ড বা টেক্সট ফর্মাটে মেল করুন [email protected] ।

বিশেষ দ্রষ্টব্যঃ- www.mohool.in এ প্রকাশিত লেখার বিষয়বস্তু ও মন্তব্যের ব্যাপারে সম্পাদক দায়ী নয় ।