আমাদের কথা

আমাদের শরীরে লেপটে আছে আদিগন্ত কবিতা কলঙ্ক । অনেকটা প্রেমের মতো । কাঁপতে কাঁপতে একদিন সে প্রেরণা হয়ে যায়। রহস্যময় আমাদের অক্ষর ঐতিহ্য। নির্মাণেই তার মুক্তি। আত্মার স্বাদ...

কিছুই তো নয় ওহে, মাঝে মাঝে লালমাটি...মাঝে মাঝে নিয়নের আলো স্তম্ভিত করে রাখে আখরের আয়োজনগুলি । এদের যেকোনও নামে ডাকা যেতে পারে । আজ না হয় ডাকলে মহুল...মহুল...

ছাপা আর ওয়েবের মাঝে ক্লিক বসে আছে। আঙুলে ছোঁয়াও তুমি কবিতার ঘ্রাণ...

একক কবিতা সন্ধ্যা



kobitadiwas

তরুণ কবির কবিতা উৎসব



Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। রজত গোস্বামী
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। নিরঞ্জন জানা
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। মোনালিসা পাহাড়ী
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। সৌমন্তী সিনহাবাবু
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। সুজিত কুমার পাল
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। কৌশিক দাস
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। আগমনী রাজ
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব।। মোহিত ব্যাপারী
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। কবিতা সামন্ত
Card image

তরুণ কবির কবিতা উৎসব
তরুণ কবির কবিতা উৎসব ।। শান্তময় গোস্বামী
swadhinota 
 
দীর্ঘ স্বাধীনোত্তর সময়ের পরেও অন্ধকার থেকে অন্ধকারে থেকে গ্যাছে জঙ্গলমহল তথা আদিবাসী সমাজ। তাদের থেকে হস্তান্তর হয়েছে জল জঙ্গল জমিনের অধিকার। দেশ স্বাধীন হয়েছে কিন্তু সেই অনন্ত আলোর ছোঁয়া পৌঁছতে পারেনি যার বা যাদের সমাজের চৌকাঠে তারা আদিবাসী। 
 
     যাদের খিদে আছে ১০০ কিন্তু স্বাভিমান তার চতুর্গুণ। এরা হাসতে জানে তাই বাঁচতে জানে।প্রকৃতির কোলে মাথা রেখে কষ্টগুলো মাপতে জানে। খিদে দেখিয়ে আদায় সে তো সুবিধাবাদীদের পথ, আদিবাসীদের নয়। দুদিন আসে কতকিছুই না করে সবাই, খবর হয় ছবি-ছাবা ছাপা হয়, প্রতিশ্রুতি আাসে, আসে পাশে থাকার আশ্বাস। তারপর সব বেমালুম -গিলিগিলি হোগাস ফোগাস ছুউউ..
  অথচ তাদের দিকে তাকান– তারা নির্বিকার নির্লিপ্ত। য্যানো আগে থেকেই জানা এই চিত্রনাট্য। তাদের আবাহনও নেই বিসর্জনও নেই। তাদের সবাই কুটুম। যারা সব জেনেও সব বুঝেও নির্লিপ্তির পথ নিতে পারে তারা আদিবাসী। 
 
      'আদিবাসী' শব্দটির ব্যুৎপত্তি ধরে নেওয়া গ্যালো ধ্রুপদী সংস্কৃত থেকে, 'আদি' অর্থাৎ 'মূল' বা 'প্রথম' এবং 'বাসী' অর্থাৎ 'বসবাসকারী '। সুতরাং 'আদিবাসী' কথাটির অর্থ প্রথম বা শুরু থেকে বসবাসকারী। মূলনিবাসীও বলা যায়। 'Indigenous People 'আদিবাসী' অর্থে উপজাতি শব্দটিও ব্যাপকভাবে প্রচলিত, এমনকি সরকারি নথিপত্রের কাজ-কারবারেও।
    'ট্রাইব' বা 'ট্রাইবাল' ইংরেজি শব্দ দুটি বাংলায় ইউরোপীয় ঔপনিবেশিক শাসনকালে তাদেরই পৃষ্ঠপোষক নৃতাত্ত্বিকদের রচনার মধ্যে দিয়ে। সেই থেকেই শব্দটি বাংলা ভাষায় কম বেশি প্রচলিত হয়ে গেছে। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে ১৯৪৭-এর কিছু পরে পরেই তফসিলী 'ট্রাইব' শব্দটি ভারত সরকার কর্তৃক গৃহীত হয়। তথাকথিত ট্রাইবাল বৈশিষ্ট্য বলতে প্রাগৈতিহাসিক, সমাজের মূল স্রোত থেকে বিচ্ছিন্ন, সরল, অনুন্নত, স্থানীক ও নিজস্ব ধর্ম দর্শনে বিশ্বাসীদের বােঝায়। যদিও তা নিজস্ব, সার্বিক নাকি সর্বকালীন সেই আলোচনা পরে না হয় করা যেতে পারে। কিন্তু আমরা দেখেছি, ট্রাইব শব্দটি ভীষণভাবে বিবর্তনবাদী গুণাবলীকে ধারণ ও প্রতিপালন করেছে। এতে ক্রমবিবর্তনের ধারা প্রাচীন স্তরের মানুষের কথা সভ্য মানুষের মুখোমুখি দাঁড়িয়ে একটা তীব্র মৌনতার প্রতিবিম্বক ।
 
      "১৯৫২-সালে তফশিলী জাতি এবং ট্রাইব-এর আধিকারিকেরা স্বীকার করেছেন যে, তফশিলী ট্রাইব-দের শ্রেণিভুক্ত করার কোন সঠিক মানদন্ড গড়ে ওঠেনি। কোন ট্রাইব-কে নথিভুক্ত করা হবে অথবা বাদ দেওয়া হবে তা স্থির করতে অসুবিধার সম্মুখীন হতে হয়েছে।" তবে আধিকারিকরা অনুভব করেছিলেন যে, ট্রাইবাল মানুষদের ক্ষেত্রে তিনটি বৈশিষ্ট্য রয়েছে। (১) দুর্গম প্রত্যন্ত এবং তথাকথিত আধুনিক সুযোগ সুবিধা বর্জিত এলাকায় তাদের আদিম জীবন ও বসতি ছিল, (২) সবক্ষেত্রেই যারা পিছিয়ে পড়া, (অর্থাৎ আধুনিকতার অনুষঙ্গে)।
 ★ রিপোর্ট অব দ্য কমিশনার ফর এস.সি এন্ড এস.টি//১ম খন্ড, (নিউ দিল্লী ১৯৫২)
 
অধিকাংশ আদিবাসীই জানেন না তাঁরা আদিবাসী নাকি উপজাতি? কারণ এই সামান্য মনে হওয়া থিওরিটা বারবার করে খাওয়ানো হয়েছে। সেটা একদিনে নয়। বরং বলা ভালো ধাপে ধাপে, দীর্ঘদিন ধরে যে ইন্ডিজেনিয়াস (Indigenous) শব্দটি সিমিলার অর্থ হল উপজাতি। কেউ কেউ প্রশ্ন তুলেছিল তবে মিউ মিউ করে– এই শব্দের অর্থ তো আদিবাসী!! তখন এলো আসল কন্সপিরেসি, বুঝলেন না!! ওই আদিবাসী মানেই তো উপজাতি। তারাও মানিয়া লইল এবং বুঝাইতে লাগিল কারণ তাতে তাদের হাঁড়ির তেমন ফুট কমবে না। 
      ইউ. এন এর তথ্য ও অর্ডার অনুযায়ী আদিবাসীরা সংরক্ষিত। শুধু তাই নয় ২০০৭ সালে পাস হওয়া ‘ইউনাইটেড নেশনস ডিক্লারেশন অফ দ‍্য ইন্ডিজেনিয়াস পিপলস' বা ইউএনডিআরআইপি অনুযায়ী, আদিবাসীদের নিজেদের উন্নয়নের ধারা নিজেদের নির্ধারণ, সমাজ পরিচালনের ক্ষমতা এবং আত্মনিয়ন্ত্রণসহ বিভিন্ন অধিকার তাদের প্রাপ‍্য হয়ে উঠবে৷ কিন্তু বাপু হে সেটা কি হাতের মোয়া!!
     কারণ আমাদের দেশে শেষ আদম সুমারির তথ্য অনুযায়ী কোনও আদিবাসীই নাই। যারা আছে তারা উপজাতি। যারা আছে সবাই উপজাতি। আর উপজাতি দের নিয়ে ইউ.এন-এর কোনও নির্দেশনামা নেই। তাই ইউনাইটেড নেশনের দায় আর থাকল না, তাই অতি সহজে আন্তর্রাষ্ট্রীয় বিধি লাগু করতে নো বাধা।
যদি এখনই না জাগে তবে সাঁওতালদের অবস্থাও কুড়মিদের মত হতে চলেছে। না ঘরকা না ঘাটকা।
বারবার করে একটা কন্সপিরেসি থিওরিম বা অবধারনা তৈরি করে বলা হয়েছে 
আদিবাসী=উপজাতি 
     মানে যেই মুড়ি সেই চালভাজা, এই আরকি
মানে যাহাই বাহান্ন তাহাই তিপ্পান্ন...

Gautam Mahata ।। গৌতম মাহাত

রথযাত্রা



Card image




রথযাত্রা  দেখেছেন : 1145

মাহেশের রথে ঘাটাল যোগ ।। সন্দীপ দে
Sandeep Dey ।। সন্দীপ দে

মাহেশের রথে ঘাটাল যোগ ।। সন্দীপ দে   বোন সুভদ্রা বেড়াতে যাবার বায়না ধরলে তাকে ভোলাতে মাসির বাড়ির উদ্দেশ্যে গমন করেছিলেন দুই দাদা - জগন্নাথ ও বলরাম। সেই যাত্রাই রথযাত্রা। বাংলার বুকে দাঁড়িয়ে রথযাত্রা নিয়ে বলতে প্রথমেই যেটা মাথায় আসে- “রাধারাণী নামে একটি…

Jun 22, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 1100

দাসপুরের খাঞ্জাপুরের প্রাচীন রথ ।। দেবাশিস কুইল্যা
Debasish Kuila ।। দেবাশিস কুইল্যা

দাসপুরের খাঞ্জাপুরের প্রাচীন রথ ।। দেবাশিস কুইল্যা   সে কবেকার কথা। সংস্কৃত পণ্ডিত চতুষ্পাঠীতে ন্যায়শাস্ত্র শিখিয়ে চলছেন ছাত্রদের। আর পণ্ডিতের পরিচয় ছড়িয়ে পড়েছে দূর বহুদূরে। তখন সময়টা দ্বাদশ শতকের শেষ দিকে। বর্ধমান মহারাজ কীর্তিচন্দ্র মহাতাব। সংস্কৃত মনস্ক মহারাজের একান্ত ইচ্ছায় চেতুয়া পরগনার…

Jun 19, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 1040

রথযাত্রা: যাত্রার বোধনের দিন ।। শুভদীপ গোস্বামী
Subhadip Goswami ।। শুভদীপ গোস্বামী

রথযাত্রা: যাত্রার বোধনের দিন ।। শুভদীপ গোস্বামী   রথযাত্রা মানেই যাত্রার বোধনের দিন। ষষ্ঠী থেকে জষ্ঠি যাত্রার মরশুম হলেও জগন্নাথদেবের রথের চাকা গড়ানোর সঙ্গে সঙ্গেই শুরু হয়ে যায় প্রায় ৫৫০ বছরের পুরাতন লোকশিল্প যাত্রার যাত্রাপথ। অনেকে আবার এই দিনটিকে যাত্রার নতুন খাতার…

Jun 23, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 1272

মেদিনীপুরের তিয়রবেড়িয়ার পেতলের রথ ।। কেশব মেট্যা
Keshab Metya ।। কেশব মেট‍্যা

মেদিনীপুরের তিয়রবেড়িয়ার পেতলের রথ ।। কেশব মেট্যা     শৈশবে মেলার প্রতি আকর্ষণ থাকবে না, এটা ভাবাই যায় না। কচি পায়ে হাঁটা দিয়ে মেলা দেখতে যাওয়া আর ছোট্ট ছোট্ট জিনিসের জন্য আবদারই তো মেলার প্রাণ। খেলারমাঠ আর মেলারমাঠ পেলেই শিশুরা ডানা মেলতে চায়…

Jun 19, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 969

মহিষাদলের রথযাত্রা ।। ড. নীলোৎপল জানা
Dr.Nilotpal Jana ।। ড. নীলোৎপল জানা

মহিষাদলের রথযাত্রা ।। ড. নীলোৎপল জানা     মহিষাদলের রথযাত্রায় মহিষাদল রাজ পরিবারের ভূমিকাই এক সময় প্রধান ছিল। এই রথ ২০০ বছরের প্রচীন। মহিষাদলের রথযাত্রার সূচনাবর্ষ নিয়ে অল্প হলেও বিতর্ক আছে। কোনো কোনো প্রাবন্ধিক মনে করেন ১৭৭৬ সাল নাগাদ মহিষাদল রথযাত্রার প্রবর্তন করেছিলেন  রানি…

Jun 19, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 1101

মেদিনীপুরের রথযাত্রা ।। ভাস্করব্রত পতি
Bhaskarbrata Pati ।। ভাস্করব্রত পতি

মেদিনীপুরের রথযাত্রা ।। ভাস্করব্রত পতি   অবিভক্ত মেদিনীপুর জেলার বিভিন্ন এলাকায় অসংখ্য রথযাত্রার আয়োজন করা হয়। ধারে ভারে এগুলো বেশ কয়েক কদম এগিয়ে। তবে জেলার মধ্যে বিখ্যাত মহিষাদলের রথ, রঘুনাথ বাড়ির রথ, নাড়াজোলের রথ, বগড়ির রথ, মহাপ্রভু মন্দিরের রথ ইত্যাদি। এছাড়াও বিভিন্ন…

Jun 19, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 876

রথ দেখবি নাড়াজোল, জাত দেখবি কানাশোল ।। উমাশঙ্কর নিয়োগী
Umasankar Neogi ।। উমাশংকর নিয়োগী

রথ দেখবি নাড়াজোল, জাত দেখবি কানাশোল ।। উমাশঙ্কর নিয়োগী ভগ্ন রাজপ্রাসাদ আছে রাজা নেই, রাজার রাজত্বও নেই কিন্তু রাজকীর্তির সব কিছু জনসাধারণের মন থেকে মুছে যায়নি। রাজকীর্তিকে নিজেদের অতীত গৌরব বলে মনে করেছে। সাধারণ মানুষের একটি অংশ নিজেদের অর্থ শ্রম আন্তরিকতা…

Jun 21, 2023
Card image




রথযাত্রা  দেখেছেন : 1015

গুপ্তিপাড়ার রথযাত্রা ।। শৌভিক বন্দ্যোপাধ্যায়
Souvik Bandopadhyay ।। শৌভিক বন্দ্যোপাধ্যায়

গুপ্তিপাড়ার রথযাত্রা ।। শৌভিক বন্দ্যোপাধ্যায় উষ্ণতা এবং ভক্তির একটি প্রাচীন ঐতিহ্য, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি জেলার গুপ্তিপাড়ার রথযাত্রা ২৫০ বছরেরও বেশি সময় ধরে এই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ উৎসব। গুপ্তিপাড়া পশ্চিমবঙ্গের হুগলী জেলার একটি প্রাচীন জনপদ। এই জায়গাটি চুঁচুড়া সদর মহকুমার বলাগড় ব্লকে অবস্থিত। গুপ্তিপাড়ার পাশ…

Jun 21, 2023
আরও পড়ুন

সর্বাধিক জনপ্রিয়



একক কবিতা সন্ধ্যা



সহজ কবিতা সহজ নয় কঠিনও নয়



মহুল ওয়েব প্রকাশিত বিভিন্ন সংখ্যা



করোনা Diary



আমাদের কথা

আমাদের শরীরে লেপটে আছে আদিগন্ত কবিতা কলঙ্ক । অনেকটা প্রেমের মতো । কাঁপতে কাঁপতে একদিন সে প্রেরণা হয়ে যায়। রহস্যময় আমাদের অক্ষর ঐতিহ্য। নির্মাণেই তার মুক্তি। আত্মার স্বাদ...

কিছুই তো নয় ওহে, মাঝে মাঝে লালমাটি...মাঝে মাঝে নিয়নের আলো স্তম্ভিত করে রাখে আখরের আয়োজনগুলি । এদের যেকোনও নামে ডাকা যেতে পারে । আজ না হয় ডাকলে মহুল...মহুল...

ছাপা আর ওয়েবের মাঝে ক্লিক বসে আছে। আঙুলে ছোঁয়াও তুমি কবিতার ঘ্রাণ...