প্রচ্ছদ - সৌমেন মাজী       

 

ম্পা দ কী

মন...
যখন আছে। তার কেমনও আছে...

হুস করে বাতাস নিয়ে গেল তোমার গন্ধ।
কেউ পাচ্ছে কোথাও...। একবার ভাবো!

অপেক্ষা নিয়ে দাঁড়িয়ে আছো যে!
যাবো?
উঁহু, যাবো না।
...
হে আমার দেশ ।। অভিনন্দন মুখোপাধ্যায়
swadhinota
স্বাদ এবং সাধ, এই দুই এক অনন্য বন্ধুবৃত্তের দুই জোড়া। একের জন্য অন্যের মরিয়া হামদর্দি। অথচ বহুত্ত্বের ক্ষেত্রে এই দুইয়ের এক হওয়া হয়না, হয়নি।
এ আমার দেশ - খিদের দেশ, দারিদ্রের দেশ, পরিযায়ী শ্রমিকের দেশ, দিনে অধিকাংশের ২০ টাকার নিচে আয় করা দেশ, ফুটপাতে গাড়ি চাপা পড়া দেশ, ধর্মকে হাতিয়ার বানানোর দেশ - তবু, তবু মাথা তুলে দাঁড়াবার সাহস করা দেশ দেখতেই ইচ্ছে হয়। কিন্তু 'দেশ' শব্দের পাশেই ঘাপটি মেরে থাকে আরেক 'দ্বেষ'। উচ্চারণগত ভাবে এক, অথচ বানানে এবং প্রয়োগে কত দূরবর্তী অবস্থান। আর সেই দেশের স্বাধীনতা বড় দুর্বল এক শিশু। যার হেঁটে যাওয়ার, কথা বলার, খাওয়ার ক্ষমতা আছে কিন্তু মতপ্রকাশের জায়গায় বড় অসহায়। সেখানেই এসে থাবা দেয় শাসক। হাওয়া ঘুরিয়ে দিতে চায় নিজের দিকে। নিয়ন্ত্রণ করতে চায় প্রতিটি পাতা খসার শব্দ। 
এই স্বাধীনতায় মানুষ এক নীরব পুতুল। যে শুধু ভোটার। কিন্তু সেখানেও তার স্বাধীনতা নিয়ন্ত্রিত হয় পেটো, ওয়ান শটার, ঘর পোড়ানো কিংবা সাদা থান পাঠানোর হুমকির মাধ্যমে। দেশ এক আশ্চর্য সংস্থা যেখানে মানুষের অন্নের সংস্থানের আগে তার রাজনৈতিক পরিচয় জানতে চাওয়া হয়। জানতে চাওয়া হয়, মৃত্যুর পর ঠিক কোন রঙের পতাকায় তার দেহ মুড়ে নিতে আগ্রহী।জানতে চাওয়া হয়, সে কোন বই পড়ে, তার ফ্রিজে কিসের মাংস আছে। স্বাধীনতা শব্দটা ফিকে হয়ে আসে ক্রমশ। 
বারংবার বলা হয় স্বাধীনতা মানে শুধু বাক স্বাধীনতা, যেখানে খুশি যাওয়ার স্বাধীনতা নয়, আসলে দরকার মনন-মেধা-চিন্তাভাবনার স্বাধীনতা। তবেই আসল স্বাধীনতা আসবে। কিন্তু কেন এতদিন পরেও এই একই কথা বলে যেতে হয়? কারণ খুব স্বচ্ছ। কোনো শাসক চায়না মানুষ পরিপূর্ণ শিক্ষিত হোক। হলেই বিপদ। মানুষের মনন-মেধার বিকাশ ঘটে যাবে, যা যে কোনো শাসকের পক্ষে খুব সুখকর নয়। কী? সেই হীরক রাজ্যের কথা মনে পড়ে যাচ্ছে তো? ঠিক এখানেই স্বাধীনতা স্বাদহীন হয়ে যায়।
স্বাদ এবং সাধের পারস্পরিক বোঝাপড়া নিয়ে লেখা শুরু করে ছিলাম। শেষে এসেও বহুলের ক্ষেত্রে এই দুইকে মিলিয়ে দিতে পারলাম কই। যখন আমার জেলার প্রত্যন্ত গ্রামের দিকে তাকাই, দেখি জঙ্গলের শুকনো কাঠ কুড়িয়ে এনে উনুন ধরাচ্ছে বৃদ্ধা, তখন স্বাদ এবং সাধকে মনে হয় দুই ভিন্নগ্রহের প্রাণী৷ আর স্বাধীনতা, সে নুন ছাড়া তরকারীর মতোই স্বাদহীন লাগে। 
 
 

একক কবিতা সন্ধ্যা



সহজ কবিতা সহজ নয় কঠিনও নয়



মহুল ওয়েব প্রকাশিত বিভিন্ন সংখ্যা



করোনা Diary



আমাদের কথা

আমাদের শরীরে লেপটে আছে আদিগন্ত কবিতা কলঙ্ক । অনেকটা প্রেমের মতো । কাঁপতে কাঁপতে একদিন সে প্রেরণা হয়ে যায়। রহস্যময় আমাদের অক্ষর ঐতিহ্য। নির্মাণেই তার মুক্তি। আত্মার স্বাদ...

কিছুই তো নয় ওহে, মাঝে মাঝে লালমাটি...মাঝে মাঝে নিয়নের আলো স্তম্ভিত করে রাখে আখরের আয়োজনগুলি । এদের যেকোনও নামে ডাকা যেতে পারে । আজ না হয় ডাকলে মহুল...মহুল...

ছাপা আর ওয়েবের মাঝে ক্লিক বসে আছে। আঙুলে ছোঁয়াও তুমি কবিতার ঘ্রাণ...