১.
এই মুহূর্তে লিখতে ইচ্ছে হচ্ছে
একটাই শব্দ : পর্ণমোচী
দশ অবতার শেষে বিষণ্ণ চোখ
মাটির দিকে
মাটিকে মাটি বলতে বলতেই
সংজ্ঞা নির্মিত হল, মহিমাও...
পর্ণমোচীরও রং থাকে
আয়ু কমছে, নামছে মাটিতে
নিজস্ব রং ও রীতি নিয়ে
এখন শব্দ শ্রাব্য নয়, লেখ্য
নির্জনতা এমনই গভীর যে
লেখারও কিছু শব্দ পাচ্ছি
পর্ণমোচীর স্বভাবে।
২.
সুখী শুয়োরের থেকে দুঃখী মানুষ ভালো
সুতরাং জটিল এ জীবনে চাই
সহজ কবিতা
প্রতিবাদ, অস্তিত্বের শেকড়ে জল
প্রতিবাদে জল ঢেলে সেতু নির্মাণ
গাছের পাতা, ছায়া ও হাওয়া
বরং ভালো নির্জনতা, একা, পৃথিবী ছাড়িয়ে
উধাও, উধাও
যেহেতু জীবন ও পৃথিবী এক
সুতরাং ভাবমোক্ষণ চাই
চাই জলে তরঙ্গ, নৌকো...
সেতুর ছায়া পড়েছে জলে
ছায়া পেরুচ্ছে নৌকো, নৌকোতে আমরা
সুখী ও দুঃখী মানুষ।
৩.
রােদ পুড়িয়ে দিচ্ছে আমাদের
সেই কবে শিখেছি আগুন ব্যবহার
শিখেছি অহং
অহং ও আগুন যুগপৎ আঁকো
যেন গাঢ় রেখা
এখন রােদের মধ্যেই আমরা
অহংশূন্য খুঁজছি ওই রেখা
রেখা মানে অমিতাভের স্ত্রী
তিনিও জ্ঞানশূন্য
অর্থাৎ রােদের মধ্যে দাঁড়িয়েই
লেখা যেতে পারে সহজ কবিতা
৪.
গান সকলের ভালাে লাগে
পৃথিবীর সবার
অবশ্য পৃথিবীর সবখানে
ঘরসংসার নেই
সংসার ও সন্ন্যাস জীবনে চাই গান
সংসার থেকে গান গাইতে গাইতে
পৃথিবীর অন্তত একজন সন্ন্যাস নিচ্ছে রােজ
বােধ হয় এই সব কারণেই গান নিয়ে
হইচই হচ্ছে। সুমন কবীর হচ্ছে
কবীর মাধবীলতা হয়ে দুলছে
তাল দিচ্ছে, হাতের তালুতে আঙুল
ফলে, ফের সমালােচনার ঊর্ধ্বে
উধাও হচ্ছে গান...
অথচ সহজ কবিতার মতো
গানও তাে একদিন থেমে যায় !
৫.
শ্মশানে যাইনি কখনও আমি
আশ্রমেও না
অথচ শ্মশান ও আশ্রম উভয়েই
তিন অক্ষর তিন ভুবন
বৃত্ত, কেন্দ্র ও পরিধি
এই হল তিন ভুবনের আসল ব্যাকরণ
অবশ্য ব্যাকরণের কথা ভুলে গেলে তবেই
লেখা যায় সহজ কবিতা
৬.
জাহাজ ও সমুদ্র বন্ধুতরঙ্গ
একে অন্যকে জাগিয়ে রাখে
জাহাজ মানে ঘরকুনাে ব্যাং
সমুদ্র নীল কামনা বাসনা
তরঙ্গ, সে তাে আত্মহত্যা
সুতরাং আত্মহত্যার স্বপক্ষে এখন
দিন ও রাত এক
এক হলে পর তবেই সহজ কবিতা
সমুদ্রে ভাসে জাহাজ তরঙ্গময়
৭.
ছায়াপথ ধরে এগােচ্ছে দাহ, প্রাণ
প্রাণ ও দাহ পরস্পর
একই শহরে থাকে
ভিন্ন দুই গ্রামের দুই বন্ধু
স্টেশনে বাজারে বাসস্টপে
দেখা হয় কদাচিৎ
দেখা হলে রঙিন শব্দমালা
মােম হয়ে ঝরে ফুটপাতে
ফুটপাত বদল হয়
বাড়ি ফিরে দেখে দাহ ও প্রাণ
ঘুমিয়ে একই বিছানায়
সহজ কবিতার মতাে...
৮.
দিন বড় হলে রাতকে বলি সন্ধ্যা
সন্ধের গায়ে তারা ঘুমন্ত গাছ
গাছের আড়ালে অলৌকিক রাত
রাতের গায়ে মায়া, ইশারা
ইশারায় ঝরে যাচ্ছে পাতা, আয়ু
পিরামিডের চুড়ােয় কাক
কে কাকে করবে শাসন
ভাবতে ভাবতে দিন ছােট হয়
ভাবতে ভাবতে রাত ছােট হয়
সুতরাং আবার লিখতে হবে
নিয়মিত, সহজ কবিতা
৯.
কাব্যের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বক্রোক্তি
ভামহ বলেছেন অলংকার কথা
ভামহকে আমরা জানি, মানি
কিন্তু ভামহ কি আমাদের চেনেন!
জীবন আর কাব্য কি আলাদা !
বক্রোক্তি ব্যবহারেই তাে
সরে যাচ্ছে বন্ধুবর্গ
অথচ জীবনের অলংকারের জন্য
কাব্য চাই
কাব্যের জন্য বক্রোক্তি
১০.
মাঝে মাঝে ধর্মগুরু হতে হয়
গুরুর নামে বাণী দাও
স্বীকার করাে ঋণ
গুরু বলেছেন, সংসার করাে
সংসারেই ত্যাগ অন্যমনস্ক হও
কবিতা লেখাে
কবিতার নামে জীবন লেখাে
জীবনের জন্য প্রতিবাদ আঁকো
দেওয়ালে টাঙিয়ে দাও
তাই তাে! আমরা যা লিখি
যা আঁকি তা কি দেওয়ালে কেউ টাঙায়!
তাহলে কি
সেসব সংসার জীবনে থেকে
মগ্নতার ফসল !
মন্ময় নয় তন্ময় হও
সহজ কবিতা লেখাে
গুরু বলেছেন। ধর্মগুরু।